1. bijogk@gmail.com : voice of mohalchhari : voice of mohalchhari
  2. info@www.voiceofmohalchhari.com : ভয়েস অফ মহালছড়ি :
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৩:৪১ অপরাহ্ন
সর্বশেষ :
মহালছড়িতে কল্পনা চাকমার অপহরণকারী লে.ফেরদৌস গংদের সাজার দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে। ১৯০০ সালের রেগুলেশন বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে ইউপিডিএফের অবরোধ কর্মসূচি চলছে। মহালছড়িতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ। মহালছড়িতে উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচনে ২০২৪-এ পদপ্রার্থী যারা। বান্দরবানে নিরীহ বম ছাত্র-ছাত্রী ও সাধারণ জনগণকে গণগ্রেফতার বন্ধের দাবিতে ইউপিডিএফের বিক্ষোভ মিছিল। স্থানীয় প্রশাসনের প্রতি বাজার বয়কট কমিটির আহ্বান। মাইসছড়ি বাজার বয়কট এক মাস স্থগিতের সিদ্ধান্ত। আন্তর্জাতিক নারী দিবসের পথিকৃৎঃ ক্লেরা জেটকিন দীর্ঘ আড়াই মাসের ও অধিক সময় মাইসছড়ি বাজার বন্ধ। খাগড়াছড়ি সদর ইউনিয়নে ধুল্যেতে সেনাবাহিনীর বাড়ি-ঘর তল্লাশি : জনমনে আতঙ্ক।

মহালছড়িতে সফলভাবে ছাত্র ধর্মঘট পালিত হয়েছে।

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: রবিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৬৬ বার পড়া হয়েছে

আজ ১১ ফেব্রুয়ারী, ২০২৪ রোজ রবিবার পিসিপি’সহ পাঁচ সংগঠনের ডাকা ছাত্র ধর্মঘটে জুম্ম শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে ক্লাস বর্জন করেছে মহালছড়ি উপজেলায়।
লেমুছড়ি হাইস্কুলে।
উল্লেখ্য, গত বছর ১১ ডিসেম্বর পানছড়ি অনিল পাড়ায় ঠ্যাঙাড়ে মুখোশেরা চার তরুন নেতা বিপুল-সুনীল-লিটন ও রুহিনকে নির্মমভাবে হত্যা করে। হত্যাকারীদের বিরুদ্ধে পানছড়ি থনায় একটি মামলা দায়ের করা হয়েছে। কিন্তু প্রশাসন এখনো তাদের গ্রেফতার করেনি। অথচ হত্যাকারীরা তাদের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে।

তাই সেই হত্যাকারীদের গ্রেফতার ও বিচারের দাবিতে ভাগ জেলায় আজ প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস বর্জনের কর্মসূচি ঘোষনা করেছে পিসিপি’সহ পাঁচ সংগঠন। এতে স্বতঃস্ফূর্ত ভাবে সংহতি ও সমর্থন জানিয়েছে মহালছড়ি উপজেলার জুম্ম শিক্ষার্থীরা।

মহালছড়ি সরকারি ডিগ্রি কলেজের ১ম বর্ষের শিক্ষার্থীর সাথে আজকের ছাত্র ধর্মঘটের বিষয়ে ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, যেদিন থেকে ছাত্র ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে তখন থেকে বিষয়টা অবগত ছিলাম।তাই আজ আমরা কয়েক বন্ধু-বান্ধবী মিলে ঠিক করেছি কলেজে না যাওয়ার। কারণ আমি মনে করি আপনাদের এ দাবিটি অবশ্যই ন্যায় সংগত। হত্যাকারীরা যদি খুন করে পার পেয়ে যায়, তাহলেতো তারা আরো খুন করবে। আর প্রশাসন যদি এভাবে অপরাধীদের গ্রেফতার না করে তাহলেতো প্রশাসনের প্রতি আমাদের আর আস্থা থাকবেনা।

মহালছড়ি আইডিয়াল টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের ৯ম শ্রণীর ছাত্রের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ফেসবুকের অনেক পোষ্ট থেকে জেনেছি আজ ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে পিসিপি। বিপুল দা, সুনীল দার খুনীদের গ্রেফতারের দাবিতে। তাই আজকে কলেজে যাইনি।

মহালছড়ি আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়য়ের এক ছাত্রীকে ধর্মঘটের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কয়েকদিন আগে আমাদের গ্রামে আমার এক দাদা একটি লিফলেট দেয় আমাকে। সেথা পড়ে জেনেছি আজ দু’মাস হলো পানছড়িতে চার জন নেতাকে যারা মেরে ফেলেছে তাদের এখনো গ্রেফতার করা হয়নি। তাদের গ্রেফতার করার দাবিতে আজকের ছাত্র ধর্মঘট। আর বাড়িতে মাও বলেছে আজ স্কুলে না যেতে তাই আমি আজ স্কুলে যাইনি।

মহালছড়ি সরকারি ডিগ্রি কলেজের বিজনেস ম্যানেজমেন্ট(বিএম) কোর্সের শিক্ষক রিপন চাকমার সাথে ধর্মঘট বিষয়ে ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, প্রতিদিনের মতো আমি কলেজে যাই। কলেজে গিয়ে দেখি জেনারেল সহ আমাদের বিএম এ ছাত্র/ছাত্রী অনেক কম। বিশেষ করে পাহাড়ি শিক্ষার্থী একেবারেই নেই বললে চলে।

মহালছড়ি আইডিয়াল টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের শিক্ষক জুলেশ তালুকদারের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, পাহাড়ি আর বাঙালি মিলে ৪০ জনের মতো ছাত্র/ছাত্রী রয়েছে আমাদের স্কুলে। এর থেকে ১৪/১৫ জনের মতো পাহাড়ি শিক্ষার্থী রয়েছে। পাহাড়ি শিক্ষার্থীরা এমনি স্কুলে কম আসে। তবে আজ একেবারে শূন্য।

আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল এন্ড কলেজের শিক্ষক নাম প্রকাশে অনিচ্ছুক সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, কয়েকদিন আগে থেকে আমাদের স্কুলে ক্লাস ঠিকমতো চলছে না। দু দিন পর বিদায় অনুষ্ঠান তাই। তারপর কিছু শিক্ষার্থী ক্লাস করতে আসতো। তবে আজ সর্বমোট ৮/১০ জন শিক্ষার্থী।

দূরছড়ি গ্রমের একজন শিক্ষার্থী অবিভাবক সাথে ধর্মঘটের বিষয়ে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমাদের গ্রামের ছাত্র/ছাত্রী ও আমার ছেলেকে বলতে শুনেছি তারা নাকি একটা লিফলেট পেয়েছে যে আজ ছাত্র ধর্মঘট। তাছাড়া ফেসবুক নাকি কি বলে সেখানেও দেখেছে ক্লাস বর্জনের কথা। তাই তারা সবাই বলাবলি করছে আজ স্কুলে যাবো না। আমি এই পর্যন্ত জানি।
পরিস্থিতির বাস্তবতা অনুসারে অনেক স্কুলে তথ্য ও ছবি পাওয়া সম্ভব হয়নি। তবে তথ্য মতে, বিশেষ করে প্রাইমারি স্কুলগুলো শিক্ষার্থীরা স্কুলে পর্যন্ত যাইনি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: 𝐈𝐍𝐓𝐄𝐋 𝐖𝐄𝐁